বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – BD Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৮টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে নিম্নবর্ণিত সংখ্যক শূন্য পদ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। আমাদের আরো চাকরির খবর পড়ুন।

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পদের নাম: অফিসার (২০১৯ সাল ভিত্তিক)

Job ID No: 10126 যা আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি :

পদ সংখ্যা: ২৪৭৮ টি
(সােনালী ব্যাংক লিঃ এ ৭৫৮ টি, জনতা ব্যাংক লিঃ এ ১২১ টি, রূপালী ব্যাংক লিঃ এ ৬৯ টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ এ ৩ টি, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক এ ৫৭ টি, বাংলাদেশ কৃষি ব্যাংক এ ১৪৪০ টি,রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এ ৩ টি এবং বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এ ২৭ টি)

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ :

বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০———৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা:

ক) স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/শ্লাতক(সম্মান) ডিগ্রী থাকতে হবে।

খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূধ্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০১(এক) টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে।

গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না।

ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

bank job circular 2021 bd

 

এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে-

জিপিএ ৩.০০ বা তদূধ্ব প্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ

অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে-

          অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি /   বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে/ ৫.০০ পয়েন্ট স্কেলে
৩.০০ বা তদূধ্ব/৩.৭৫ বা তদূধ্ব প্রথম বিভাগ/শ্রেণি
২.২৫ বা তদূধ্ব কিন্তু ৩.০০ এর কম/২.৮১৩ বা তদূধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি

বয়স: (এসএসসি বা সমমানের সনদ অনুযায়ী ০১/০৩/২০২০ তারিখে) :

ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

খ) মুক্তিযযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন নিয়ম: Online Application Form: শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd) এর online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

বয়স: (এসএসসি বা সমমানের সনদ অনুযায়ী ০১/০৩/২০২০ তারিখে) :

ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

খ) মুক্তিযযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন শেষ তারিখ: ১১ মার্চ ২০২১ তারিখে ১১:৫৯ পর্যন্ত আবেদন করতে পারবেন।

অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বিস্তারিত দেখুন:

 

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

Bangladesh Bank Job Circular 2021

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ :

স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300×80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে।

অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ: Online Application Form এর নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত
সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

চ.বিদেশি ডিগ্রিধারী প্রার্থী: প্রার্থী O’ Level ও A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/শিক্ষা ন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ :

Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময়
চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে
প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online

আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। Online আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠানের পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়।

CV ID No. গ্রহণ: বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No. এবং Password ব্যবহার করে Online Application Form পূরণ করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট

(https://erecruitment.bb.org.bd) online Application Form পূরণ করলে একটি CV ID No. এবং Password প্রাপ্ত হবেন। প্রাপ্ত CV ID No. এর ১ম অংশ (হাইফেনের(-) পূর্বের অংশ) আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে।

এ.Job ID No : বর্ণিত পদের Job ID No. 10117 আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।
আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন। Instant পদ্ধতিতে একজন আবেদনকারী তার রকেট একাউন্ট ব্যবহার করে সরাসরি ফি প্রদান করে

আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । Prepaid পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের একাউন্ট এর
মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন । প্রার্থীগণ নির্ধারিত Job ID No এবং তাদের CV ID No. এর ১ম অংশ হাইফেনের(-) পূর্বের অংশ) এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি Txn ID নমর পাবেন। Tracking Page সংগ্রহ । ফি প্রদানের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর Online Application Form এর নির্ধারিত ঘরে Txn ID নম্বরটি বসালে ফি প্রদানের verification সাপেক্ষে তাঁকে একটি Tracking ID No. প্রদান করা হবে। Tracking ID No. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে।

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার :

সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। Tracking ID No. সম্বলিত Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy সরবরাহ করা হবে না।

৫. Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্য সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদও সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যা verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে।

৬. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রা ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

Bank Job Circular 2021 :

৭. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৮. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদন প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদপ্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive जটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ক্রটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না।

৯. চাকুরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনে কপি প্রদর্শন করতে হবে।

১০. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

BD Bank Job Circular 2021 :

১১. সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীনের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

১২. মেধাতালিকা শুধু এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিতক্তিক ১৪৩৯টি শূন্যপদে জন্য প্রযােজ্য হবে। সংক্লিষ্ট ব্যাংকসমূ ৩১/১২/২০১৯ তারিখের পরে শুন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবেনা।

Leave a Comment